Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্ন- ৬। থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য লিখ।

প্রশ্ন- ৬। থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য লিখ।

উত্তরঃ

থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য নিম্নেআলোচনা করা হলোঃ 
১। পিআরবি বিধি ২০৭(ক) মতে একজন এএসআই এর কাজ হলো থানার দারোগাকে সাহায্য করা, তদন্তকারী এসআইগণকে সকল করণিক ও রুটিন কাজ হতে অব্যাহতি দেয়া। 
২। পিআরবি বিধি ২০৭(খ) মতে থানার এজাহার, কেস ডায়রী, জিডি ও ভিসিএনবি ব্যতীত অন্য সকল রেজিষ্টার লেখা। 
৩। পিআরবি বিধি ২০৭(গ) ও ২৫৫(খ) মতে ওসি ও এসআইগণ যখন অনুপস্থিত বা অসুস্থ থাকলে একজন এএসআই তখন ওসি’র দায়িত্ব পালন করবেন। ফৌজদারী কার্যবিধি আইনের ৪(ত), পিআরবি বিধি ২০১। এ সময় তিনি মামলার কেস ডায়রী, জিডি ও ভিসিএনবি লিখতে পারবেন এবং থানায় কোন আমলযোগ্য অপরাধের খবর আসলে মামলা রেকর্ড ও তদন্ত করতে পারবেন। 
৪। পিআরবি বিধি ২০৭(ঘ) মতে এএসআই পর্যবেক্ষণের অধীন দাগী, সন্দিগ্ধ, ফেরারী, অপরাধীদের তথ্য সংগ্রহ, তাদের গ্রেফতার, টহল ডিউটি, গার্ড ডিউটি, এসকর্ট ডিউটিতে নিয়োজিত পুলিশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন। 
৫। ফৌজদারী কার্যবিধি আইনের ১৭৪ ধারা, পিআরবি বিধি ২৯৯ মতে থানায় কোন অপমৃত্যু মামলা হলে এএসআই উক্ত মামলা তদন্ত করতে পারবেন। এসময় লাশের সুরতহাল প্রস্তুতসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। 
৬। পিআরবি বিধি ৩৭৬(ক) মতে থানায় গৃহীত ও প্রেরিত পত্রের রেজিষ্টার এএসআই লিখবেন। 
৭। একজন এএসআই থানার যাবতীয় কেরানীর কাজ করবেন। তাছাড়া রাত্রীকালীন টহল ডিউটি, সমন জারী ও ওয়ারেন্ট তামিল করতে পারবেন। 
৮। পুলিশ আইনের ২৩, ৩১ ধারা মতে উপযুক্ত কর্তৃপক্ষের সকল অবৈধ  আদেশ পালন এবং জনসাধারণের সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা এএসআই-এর দায়িত্বের আওতাভুক্ত। 
৯। পুলিশ আইনের ১৭, ২৪, ২৫, ৩০, ৩৪, ৩৪(ক) ধারা মতে প্রদত্ত দায়িত্ব পালন করা। 
১০। ধর্তব্য অপরাধের মামলা তদন্তঃ পিআরবি বিধি ২৫৫(ক) মতে এএসআই কোন ধর্তব্য অপরাধের মামলা তদন্ত করতে পারেন না। তবে ফৌজদারী কার্যবিধি আইনের ৪(ত) ধারা, পিআরবি বিধি ২০১, ২০৭(গ), ২৫৫(খ) মতে থানার ওসি ও এসআইদের অনুপস্থিতিতে একজন এএসআই যখন থানার চার্জে থাকবেন তখন কোন ধর্তব্য অপরাধের সংবাদ আসলে মামলা রেকর্ড পূর্বক তদন্তভার গ্রহণ করে মামলা তদন্ত করতে পারবেন। তদন্তকালে তিনি ঘটনাস্থল পরিদর্শন, খসড়া মানচিত্র ও সূচীপত্র প্রস্তুত, আলামত জব্দ, ভিকটিম ও সাক্ষীদের জবানবন্দী রেকর্ড, অপরাধীদের গ্রেফতার, লুন্ঠিত বা চোরাইমাল উদ্ধারসহ প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিতে পারবেন।

              প্রশ্ন- ৬। থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য লিখ।
              প্রশ্ন- ৬। থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য লিখ।

প্রশ্ন- ৬। থানায় কর্মরত এএসআই এর দায়িত্ব ও কর্তব্য লিখ।

*

Post a Comment (0)
Previous Post Next Post