Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্ন- ৮। থানার ডিউটি অফিসার কাকে বলে ? ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য লিখ।

প্রশ্ন- ৮। থানার ডিউটি অফিসার কাকে বলে ? ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য লিখ।

উত্তরঃ

থানার ডিউটি অফিসার:- থানার অফিসার ইনচার্জের পক্ষে প্রতি ২৪ ঘন্টার জন্য থানার সাধারণ ডায়রী সংরক্ষণ ও লিপিবদ্ধকরণ, অধর্তব্য অপরাধের সংবাদ ও প্রযোজ্য অন্যান্য সকল সংবাদ গ্রহণ, প্রহরী বদলী, প্রহরী ও হাজতখানার প্রত্যক্ষ তদারকি, থানার নিরাপত্তা ডিউটি নিশ্চিতকরণ, গ্রেফতারকৃত আসামীকে থানা হাজতে রক্ষণাবেক্ষণ, আসামীর খাওয়া, চিকিৎসা, কোর্টে প্রেরণ, অফিসার ও ফোর্সের মুভমেন্ট নিয়ন্ত্রণ, বিভিন্ন ডিউটি ও দায়িত্বে নিয়োজিতকরণের ক্ষেত্রে কমান্ড সার্টিফিকেট ইস্যুকরণ ইত্যাদি সকল ব্যবস্থাপনার কাজে সার্বক্ষনিক যে অফিসার কর্তব্যরত থাকে তাকে “থানার ডিউটি অফিসার” বলে। অফিসার ইনচার্জ প্রতিদিন সকাল ০৮.০০ ঘটিকা হতে পরবর্তী দিন সকাল ০৮.০০ ঘটিকা অর্থাৎ ২৪ ঘন্টার জন্য একজন করে “ডিউটি অফিসার” নিয়োগ করে থাকেন। পিআরবি বিধি ২০৫, ২৫৫। 
    ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য নিম্নেবর্ণনা করা হলোঃ 
১। সকাল ০৮.০০ ঘটিকায় ডিউটি অফিসার জেনারেল ডায়রী বা জিডি বহিতে লিখিত বিবরণ ও স্বাক্ষর প্রদানের মাধ্যমে তার দায়িত্ব বুঝে নিবেন। ফৌজদারী কার্যবিধির ১৫৪, ১৫৫ ধারা, পুলিশ আইনের ৪৪ ধারা, পিআরবি বিধি ৩৭৭। 
২। দায়িত্ব বুঝে নেয়ার প্রাক্কালে থানার হাজতখানায় আসামীর সংখ্যা, হাজত রেজিষ্টার মোতাবেক আসামীদের নাম, ঠিকানা ইত্যাদি যাচাই করবেন। পিআরবি বিধি ২০২। 
৩। হাজত খানা ও থানার নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত প্রহরীদের প্রয়োজনীয় নির্দেশনা দিবেন এবং সতর্ক রাখবেন। পিআরবি বিধি ৩২৯। 
৪। ধর্তব্য অপরাধের সংবাদের আলোকে অফিসার ইনচার্জ কর্তৃক কোন মামলা রেকর্ড করা হলে উহার সারমর্ম জিডিতে লিপিবদ্ধ করতে হবে। ফৌজদারী কার্যবিধির ১৫৪ ধারা, পিআরবি বিধি ২৪৩। 
৫। অফিসার ইনচার্জ কর্তৃক কোন অপমৃত্যু মামলা রেকর্ড হলে উহার সারমর্ম জিডিতে লিপিবদ্ধ করতে হবে। ফৌজদারীকার্যবিধির ১৭৪ ধারা, পিআরবি বিধি ২৯৯। 
৬। কোন অধর্তব্য অপরাধের সংবাদ আসলে উহা সংবাদদাতার নিকট হতে মনোযোগ সহকারে শ্রবণ করে তা ওসি’কে অবগত করে ও তার নির্দেশনা মতে জিডিতে লিপিবদ্ধ পূর্বক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ফৌজদারী কার্যবিধির ১৫৫ ধারা, পিআরবি বিধি ৩৭৭। পুলিশ আইনের ৪৪ ধারা। 
৭। অফিসার ও ফোর্স বিভিন্ন ডিউটি ও দায়িত্বে নিয়োজিতকরণের ক্ষেত্রে কমান্ড সার্টিফিকেট ইস্যু করতে হবে। পিআরবি বিধি ১৬৩, ৯০৯ 
৮। থানার চার্জ দেয়া-নেয়া, পাহারা বদলী, অফিসার ও কনস্টেবলদের রওনা ও ফেরত আসার সংবাদ, অগিড়বদাহ, কলেরা, বসন্ত ও মহামারীর সংবাদ জিডিতে লিপিবদ্ধ করতে হবে। পিআরবি বিধি ২৩৩। 
৯। মানুষ হারানো বা নিখোঁজের সংবাদ আসলে ওসিকে অবগত করে জিডিতে লিপিবদ্ধপূর্বক বাংলাদেশ পুলিশের সকল থানা বরাবর বেতার বার্তা পাঠাতে হবে। 
১০। গো-মহিষ হারানো, দলিলপত্র বা মূল্যবান দ্রব্য হারানোর সংবাদ আসলে তা জিডিতে লিপিবদ্ধ করতে হবে। 
১১। অস্ত্রশস্ত্র, মালামাল বা আলামত যা পুলিশ অফিসার হেফাজতে নেন তার বর্ণনা, আসামীকে তল্লাশী করে যা পাওয়া যায় তা, আসামী হাজতে রাখার সময় ও তারিখ, কোর্টে আসামী পাঠানোর তারিখ ও সময় জিডিতে লিপিবদ্ধ করতে হবে। 
১২। হাজতখানার আসামীদের খাওয়া ও অসুস্থ্যতার ক্ষেত্রে চিকিৎসার বিষয়ে ব্যবস্থা নিতে হবে। পিআরবি বিধি ৩২৭, ৩২৮, ২৬২, ৩২১, ৩৩৩। 
১৩। দিবাকালীন ও রাত্রিকালীন সকল টহল দল, ভিআইপি এসকর্ট দলকে ওসি’র নির্দেশ মোতাবেক প্রয়োজনীয় সকল বার্তা টেলিফোন বা মোবাইল ফোনে অবগত করতে হবে। পিআরবি বিধি ৩৫৬, পুলিশ আইনের ২৩ ধারা। 
১৪। অন্য থানা হতে হৈ চৈ বিজ্ঞাপন পেলে তা ওসিকে অবগত করে লাল কালি দ্বারা জিডিতে নোট দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। পিআরবি বিধি ২৫০। 
১৫। আদালত হতে কোন সমন গৃহীত হলে উহা জারীর জন্য ব্যবস্থা নিতে হবে। ফৌজদারী কার্যবিধির ৬৮ ধারা ও পিআরবি 
বিধি ৪৭১(ঘ) 
১৬। অফিসার ইনচার্জের নেতৃত্বে চৌকিদারী প্যারেডে অংশ নিতে হবে। ওসি নির্দেশ দিলে চৌকিদারদের বিভিন্ন দায়িত্ব সম্পর্কে প্রয়োজনীয় ব্রিফিং দিতে হবে। পিআরবি বিধি ৩৬৯, ৩৭০ 
১৭। থানা এলাকার যে কোন দাঙ্গা-হাঙ্গামা, বেআইনী সমাবেশ, গুরুতর অপরাধ বা জরুরী সংবাদ পেলে তা ওসিকে দ্রুত জানাতে হবে এবং তার নির্দেশ মতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ফেক্সঃ কার্যবিধির ১৫০ ধারা, পিআরবি বিধি ১২০। 
১৮। পরবর্তী দিন সকাল ০৬.৩০ ঘটিকা হতে ০৭.০০ ঘটিকার মধ্যে ঝাড়–দার দ্বারা থানা কমপ্লেক্স ও ভবনসমূহ পরিষ্কার পরিচ্ছন করাতে হবে। পিআরবি বিধি ২০৩। 
১৯। ২৪ ঘন্টার জন্য দায়িত্ব পালন শেষে পরবর্তী দিন সকাল ০৮.০০ ঘটিকায় জেনারেল ডায়রী, হাজতখানায় আসামীর সংখ্যা, হাজত রেজিষ্টার মোতাবেক আসামীদের নাম, ঠিকানা ইত্যাদি যথাযথভাবে পরবর্তী ডিউটি অফিসারকে বুঝিয়ে দিয়ে দায়িত্ব হস্তান্তর করতে হবে। পিআরবি বিধি ২০৫, ২৫৫।

              প্রশ্ন- ৮। থানার ডিউটি অফিসার কাকে বলে ? ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য লিখ।

প্রশ্ন- ৮। থানার ডিউটি অফিসার কাকে বলে ? ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য লিখ।

              প্রশ্ন- ৮। থানার ডিউটি অফিসার কাকে বলে ? ডিউটি অফিসারের দায়িত্ব ও কর্তব্য লিখ।

*

Post a Comment (0)
Previous Post Next Post