Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্নঃ ৩১। সমন কাকে বলে? সমন কে জারী করতে পারেন ? সমন জারীর পদ্ধতি আলোচনা কর ??

প্রশ্নঃ ৩১। সমন কাকে বলে? সমন কে জারী করতে পারেন ? সমন জারীর পদ্ধতি আলোচনা কর।

প্রশ্নঃ ৩১। সমন কাকে বলে? সমন কে জারী করতে পারেন ? সমন জারীর পদ্ধতি আলোচনা কর।

উত্তর:- সমন:- বাদী বা সাক্ষীকে আদালতে হাজির হওয়ার জন্য প্রদত্ত আদালতের প্রিজাইডিং অফিসার কর্তৃক স্বাক্ষরিত ও সীলমোহর যুক্ত আদেশনামাকে সমন বলা হয়। ফৌজদারী কার্যবিধি আইনের ৬৮ ধারা ও পিআরবি বিধি ৪৭১(ঘ)।
বিজ্ঞ আদালত বা ম্যাজিস্ট্রেট, থানার অফিসার ইনচার্জ, তদন্তকারী যে কোন পুলিশ কর্মকর্তা, জব্দ তালিকা বা সুরতহাল প্রনয়নকারী পুলিশ অফিসার বা অন্য কোন সরকারী কর্মচারী সমন জারী করতে পারেন। ফৌজদারী কার্যবিধি ৬৮(২), ৯৪, ১৬০, ১০৩, ১৭৫ ধারা।

সমন জারীর পদ্ধতি নিম্নেআলোচনা করা হলোঃ-
১। ফৌজদারী কার্যবিধি আইনের ৬৯ ধারা মতে যার প্রতি সমন জারী করতে হবে সমনের প্রথম কপি তাকে প্রদান করে দ্বিতীয় কপিতে প্রাপ্তি স্বীকার নিয়ে সমন জারী করতে হবে।
২। ফৌজদারী কার্যবিধি আইনের ৭০ ধারা মতে যার উপর সমন জারী করা হবে যথাযথ চেষ্টা করে তাকে পাওয়া না গেলে তার বাড়ীর কোন সাবালক পুরুষ ব্যক্তিকে সমনের প্রথম কপি দিয়ে দ্বিতীয় কপিতে লিখিয়ে নিয়ে সমন জারী করতে হবে।
৩। উপরোক্ত ধারায় সমন জারী করা না গেলে ফৌজদারী কার্যবিধি আইনের ৭১ ধারা মতে ২/৩ জন সাক্ষীর সম্মুখে তার বাস স্থানের প্রকাশ্য স্থানে সমন প্রথম কপি লটকিয়ে দ্বিতীয় কপিতে সাক্ষীদের স্বাক্ষর গ্রহণ করে সমন জারী করতে হবে।
৪। ফৌজদারী কার্যবিধি আইনের ৭২ ধারা মতে যার উপর সমন জারী করা হবে তিনি যদি কোন সরকারী চাকুরী করেন তাহলে উক্ত ব্যক্তির অফিস প্রধানের নিকট দুই কপি সমন প্রদান করে দ্বিতীয় কপি প্রাপ্তি স্বীকার নিয়ে সমন জারী করতে হবে।
৫। ফৌজদারী কার্যবিধি আইনের ৭৩ ধারা মতে সমনকৃত ব্যক্তি যদি আদালতের এখতিয়ারের বাইরে থাকেন তাহলে যে ম্যাজিষ্ট্রেটের সীমারেখার মধ্যে আছেন, সে ম্যাজিষ্ট্রেটের নিকট দুই কপি সমন প্রেরণ করে সমন জারী করতে হবে।

 প্রশ্নঃ ৩১। সমন কাকে বলে? সমন কে জারী করতে পারেন ? সমন জারীর পদ্ধতি আলোচনা কর।

*

Post a Comment (0)
Previous Post Next Post