Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্ন- ১২। কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ বর্ণনা কর।

প্রশ্ন- ১২। কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ বর্ণনা কর।
              প্রশ্ন- ১২। কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ বর্ণনা কর।

প্রশ্ন- ১২। কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ বর্ণনা কর।

উত্তরঃ 
কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ নিম্নেবর্ণনা করা হলোঃ 
১। ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১(খ) ধারার অধীনে উহার প্রয়োগ হতে পুলিশ অফিসারকে রেহাই দেয়া হয়েছে। অর্থাৎ একজন পুলিশ অফিসার নিজের বা অন্য কারও নিরাপত্তা বিধানের জন্য লাইসেন্স ছাড়াই অস্ত্র বহন করতে পারবেন। পিআরবি বিধি ৮৮। 
২। পুলিশ অফিসারকে সেতু, খেয়া ও সড়ক শুল্ক প্রদান হতে রেহাই দেয়া হয়েছে। পিআরবি বিধি ৯১। 
৩। আইন বলে বাধ্য হয়ে তথ্যের ভুল ধারণা বশতঃ সদবিশ্বাসে কোন কাজ করলে অপরাধ হবে না। দন্ডবিধির ৭৬ ধারা। উদাহরণ- এসআই তরিকুল মামলা তদন্তকালে তথ্যের ভুল বশতঃ “জেনিন” কে “জামিল” মনে করে সদবিশ্বাসে গ্রেফতার করলেন। এক্ষেত্রে এসআই তরিকুল এর কোন অপরাধ হবে না। 
৪। আইনগত কাজ করতে গিয়ে দূর্ঘটনা ঘটলে অপরাধ হিসেবে গণ্য হবে না। দন্ডবিধির ৮০ ধারা। 
৫। একজন পুলিশ অফিসার মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডে দন্ডনীয় হবে এমন অপরাধে অভিযুক্ত আসামীকে গ্রেফতার করার সময় যদি উক্ত আসামী গ্রেফতারকারী পুলিশ অফিসারকে আক্রমণ করে কিংবা বলপূর্বক গ্রেফতার প্রতিরোধের চেষ্টা করে তবে উক্ত আসামীকে গ্রেফতার করার জন্য পুলিশ অফিসার গুলি করতে পারবেন। গুলি করার পর আসামীর মৃত্যু হলে পুলিশ অফিসারের কোন অপরাধ হবে না। ফৌজদারী কার্যবিধি’র ৪৬(৩) ধারা। পিআরবি বিধি ১৫৩(ঘ), ১৫৪। 
৬। বেআইনী সমাবেশ ছত্রভঙ্গকালে বেআইনী সমাবেশের সদস্যদের আচরণ যদি এমন মারমুখী হয় যাতে নিজের জানমাল, সরকারী সম্পত্তির ব্যাপক ক্ষতিসাধন হওয়ার সম্ভাবনা দেখা দেয় বা জানমাল চরম হুমকির সম্মুখীন হয় তাহলে দন্ডবিধি আইনের ৯৯ ধারার নিয়ন্ত্রণ সাপেক্ষে ও দন্ডবিধি আইনের ১০০, ১০৩ ধারা এবং পিআরবি বিধি ১৫৩, ১৫৪, ১৫৫ মতে আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে হবে। এ সময় গুলিতে কেউ মারা গেলে অপরাধ হবে না। কার্যবিধির ১২৭, ১২৮ ধারা, পুলিশ আইনের ৩০(ক) ধারা। 
৭। কোন স্থানে লুকায়িত গ্রেফতারযোগ্য ব্যক্তিকে গ্রেফতারের উদ্দেশ্যে উক্ত স্থানে প্রবেশের জন্য যদি উক্ত স্থানের ভারপ্রাপ্ত ব্যক্তির নিকট হতে অনুমতি না পাওয়া যায় তাহলে দরজা জানালা ভেঙ্গে সেখানে প্রবেশ করে গ্রেফতার কার্যকর করা যাবে। দন্ডবিধির ৪৮ ধারা। 
৮। গ্রেফতার কার্যকর করতে গিয়ে যদি গ্রেফতারকারী পুলিশ অফিসার কোন স্থানে আটকা পড়ে যান তাহলে উক্ত স্থানের দরজা জানালা ভেঙ্গে নিজেকে মুক্ত করা যাবে। দন্ডবিধির ৪৯ ধারা। 
৯। পুলিশ অপরাধ সংঘটনের সংবাদ কিভাবে পেল বা সোর্সের সংবাদ কাউকে দিতে বাধ্য নয়। সাক্ষ্য আইনের ১২৫ ধারা। 
১০। কোন বিশেষ কাজের জন্য কোন পুলিশ অফিসারের বিরুদ্ধে অভিযোগ দায়ের বা কোন কাজের জন্য পুলিশ অফিসারের নামে মামলা রুজু হলে অভিযুক্ত পুলিশ অফিসার ম্যাজিস্ট্রেটের আদেশ বা প্রদত্ত ওয়ারেন্ট বলে উক্ত কাজ করেছেন বলে আত্মপক্ষ সমর্থন বা ডিফেন্স নিতে পারবেন এবং উক্ত ডিফেন্স প্রমাণিত হলে তা গ্রহণযোগ্য হবে। পুলিশ আইনের ৪৩ ধারা। উদাহরণঃ আদালত হতে প্রাপ্ত গ্রেফতারী পরোয়ানা মূলে কোন পুলিশ অফিসারের গ্রেফতার সংক্রান্ত কাজের জন্য তার বিরুদ্ধে কেউ অভিযোগ বা মামলা দায়ের করলে অভিযুক্ত পুলিশ অফিসার আদালত বা ম্যাজিস্ট্রেট প্রদত্ত গ্রেফতারী পরোয়ানা মূলে উক্ত কাজ করেছেন বলে আত্মপক্ষ সমর্থন করতে পারবেন।
১১। পুলিশ অফিসারগণের বিরুদ্ধে দেওয়ানী মামলা রুজু করা যাবে না। তবে পুলিশ অফিসারগণের বিরুদ্ধে উক্তরূপ দেওয়ানী মামলা করার জন্য অভিযোগটি সম্পর্কে পুলিশ সুপারকে জেলা ম্যাজিষ্ট্রেট ও ডিআইজি’র মাধ্যমে আইজি’র নিকট রিপোর্ট পাঠাতে হবে। পিআরবি বিধি ৯৮। 
১২। ফৌজদারীএবং দেওয়ানী মামলায় পুলিশ অফিসারগণের আত্মপক্ষ সমর্থন করতে পারবেন। পিআরবি বিধি ৯৯। 
১৩। বেসরকারী পক্ষ কর্তৃক আনীত মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য সরকারী উকিল নিয়োগ করা যাবে। পিআরবি বিধি ১০২। 
১৪। বিজ্ঞ আদালত প্রজাতন্ত্রের কর্মচারী কোন পুলিশ অফিসারকে আদালতে তলব করলে বা সাক্ষ্য প্রদানের জন্য সমন জারী করতে হলে উহা ঐ পুলিশ অফিসারের বর্তমান কর্মস্থলের অফিস প্রধান বরাবর পাঠাতে হবে। কার্যবিধি ৭২ ধারা। 
১৫। পুলিশ ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়াই আমলযোগ্য অপরাধ তদন্ত করতে পারে। কার্যবিধির ১৫৬ ধারা। পিআরবি বিধি ২৫৮ 
১৬। আমলযোগ্য অপরাধ প্রতিরোধের জন্য পুলিশ অফিসার কোন ব্যক্তিকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবেন। কার্যবিধির ৫৪, ৫৫, ১৫১ ধারা। কার্যবিধি’র ৪৬ ধারা, পিআরবি বিধি ৩১৬। 
১৭। অপরাধ তদন্তকালে কোন চোরাইমাল, সন্ধিগ্ধ মালামাল বা লুন্ঠিত মালামাল উদ্ধার, আসামী গ্রেফতারের জন্য যে কোন স্থান বিনা পরোয়ানায় তল্লাশি করতে পারবেন। কার্যবিধি’র ধারা ১০২, ১০৩, ১৬৫, পিআরবি বিধি ২৮০। 
১৮। লুন্ঠিত দ্রব্যাদি উদ্ধার, সহযোগী আসামী গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের নিমিত্তে বিজ্ঞ আদালতের আদেশে আসামীদেরকে রিমান্ডে আনতে পারবেন। কার্যবিধি’র ধারা ১৬৭, পিআরবি বিধি ৩২৪। 
১৯। প্রত্যেক পুলিশ অফিসার সরকারী সম্পত্তির ক্ষতিসাধন প্রতিরোধ করতে পারবেন। কার্যবিধির ১৫২ ধারা।

              প্রশ্ন- ১২। কর্তব্য সম্পাদনকালে পুলিশী কাজের ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনমূলক যুক্তি বা পুলিশের রক্ষা কবচ সমূহ বর্ণনা কর।

*

Post a Comment (0)
Previous Post Next Post