Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

বিভাগীয় পদোন্নতি পরীক্ষা, সাজেশন্স ??

১. বিভাগীয় পদোন্নতি পরীক্ষা, সাজেশন্স-২০১৯ - 01

বিভাগীয় পদোন্নতি পরীক্ষা, সাজেশন্স-২০১৯ - 01

প্রশ্নসমূহ;
০১। প্রাথমিক তথ্য মফস্বলে নেওয়ার বিধান আছে কি? এজাহারের আইন সংগত মূল্য কি?  বাদী ও আসামি উভয় পক্ষ কি এজাহারের কপি পেতে পারেন। এজাহার লিপিবদ্ধ করার পর প্রত্যাহার করা যায় কি? এজাহারকারী মারা গেলে বা হারিয়ে গেলে করনীয় কী?

০২। (ক) গ্রেফতারী অর্থ কি? ফৌজদারী কার্যবিধি আইনের আলোকে গ্রেফতারের সাধারণ নীতিমালা (চৎরহপরঢ়ধষবং) কি লিখুন? গ্রেফতারের আগে, পরে ও সময় করনীয় কি? (খ) রাত্রীকালে কোনো গৃহে কতিপয় অ¯ ¿ধারী লোক অবস্থান করিতেছে। তাদেরকে গ্রেফতারের জন্য কি কি কৌশল অবলম্বন করিবেন? (গ) আইনের কোন কোন ধারায় পুলিশ ও জনসাধারণ বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারে।  অবৈধ গ্রেফতারের শাস্তির বিধান?

০৩।  (ক) তল্লাশি, গৃহ তল্লাশি, দেহ তল্লাশি ও তল্লাশি পরোয়ানা কাকে বলে? গৃহ ও দেহ তল্লাশি করার বিধি বিধানগুলি কি কি? (খ) সিজার লিস্ট কি? কে কে সিজার লিস্ট  করতে পারে? এর আইনগত মূল্য আছে কি? একটি নমূনার সিজার লিস্ট তৈরি করুন। (গ) পুলিশ অফিসারের তল্লাশি করার ক্ষমতা ও কোন স্থানে অবৈধ জিনিস বা বেআইনীভাবে আটকৃত ব্যক্তিকে উদ্ধারের পদ্ধতি আলোচনা করুন।

০৪। (ক) অবৈধ সমাবেশ ও শোভাযাত্রা নিয়ন্ত্রণে পুলিশের ক্ষমতা এবং ইহা নিয়ন্ত্রণে অধিনায়ক পুলিশ অফিসারের দায়িত্ব ও কর্তব্যসমূহ কি কি?
(ক) কোন কোন ক্ষেত্রে পুলিশ আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারে? আগ্নেয়াস্ত্র ব্যবহারের পর্বে, সময় ও পরে করনীয় কি?

০৫। (ক) ইউডি মামলা কি? ইউডি মামলা তদন্ত পদ্ধতি এবং এরূপ মামলা তদন্তকালে প্রাপ্ত লাশের একটি সুরতহাল প্রতিবেদনের নমুনা তৈরি করুন।
(খ) হত্যা ও আত্মহত্যামূলক লাশের ঘটনাস্থল হতে কি ধরণের আলামত অন্বেষণ করা যায় এবং এরূপ আলামতের আইনগত মূল্য আছে কি?

০৬। তদন্ত কী এবং তদন্তের উদ্দেশ্য কী? কে কে মামলা তদন্ত করতে পারেন। খুন মামলা তদন্তকালে ঘটনাস্থলে প্রথম পরিদর্শনকারী হিসেবে আপনার দায়িত্ব নিরুপন করুন। ধর্তব্য, অধর্তব্য, ধর্ষণ মামলা ও মাদকদ্রব্য মামলার তদন্ত পদ্ধতি এবং এরূপ তদন্তের সময়সীমা আলোচনা করুন। 

০৭। কেস ডায়েরী কী? কেস ডায়েরীতে কী কী তথ্য সন্নিবেশ করা হয়, কেস ডায়েরী লেখার পদ্ধতি ও প্রয়োজনীতা উল্লেখ করুন। কেস ডায়েরী কী আসামি পক্ষের আইনজীবী দেখতে পারেন?  কেস ডায়েরী না লিখেও চূড়ান্ত রিপোর্ট দেয়া যায় কী?

০৮। মামলার আসামি পলাতক থাকলে কী বিচারানুষ্ঠান সম্ভব? পলাতক আসামির বিরুদ্ধে বিচারনুষ্ঠানের বিস্তারিত বিবরণ আইনের ধারা উল্লেখসহ এ ব্যাপারে যে সকল পদক্ষেপ গ্রহণ করা হয় তা বিস্তারিতভাবে বর্ণনা করুন?

০৯। সঠিকভাবে সংরক্ষিত ভিসিএনবি অপরাধ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে। ভিসিএনবি এর সংরক্ষণের পদ্ধতির উপর আলোকপাত করতঃ আপনার মাতমত ব্যক্ত করুন।  মামলার এফএম ও ব্রীফ বলতে কি বুঝেন?  এফএম ও ব্রীফ পাওয়ার পর করনীয় কি লিখুন।

১০। (ক) আত্মরক্ষার ব্যক্তিগত অধিকার কি?  এই অধিকার প্রয়োগের ধাপসমূহ কি কি? এ অধিকার প্রয়োগের আরম্ব ও স্থিতিকাল ব্যাখ্যা করুন। কোন কোন ক্ষেত্রে আত্মরক্ষার ব্যক্তিগত অধিকার প্রয়োগের যুক্তিকতা রহিত করা হয়েছে লিখুন। (খ) কোন কোন ক্ষেত্রে একজন ব্যক্তির মৃত্যু ঘটালেও দন্ডবিধি অনুসারে কোন অপরাধ হবে না- আলোচনা করুন। (গ) দন্ডবিধি অনুযায়ী চুরি, দস্যূতা ও ডাকাতি অপরাধ সংক্রান্ত ধারাসমূহ আলোচনা করুন।

১১। (ক) কোন কোনে ক্ষেত্রে স্বীকারোক্তি পুুলিশ বা ম্যাজিস্ট্রেট এর নিকট প্রাসঙ্গিক ও গ্রহণযোগ্য নয় লিখুন এবং স্বীকারোক্তির ভিত্তিতে পুলিশ কোনো আলামত উদ্ধার করতে না পারলে এরূপ স্বীকারোক্তির গ্রহণযোগ্যতা আছে কী? (খ) আদালতে কে কে সাক্ষ্য দিতে পারে এবং কোন কোন বিষয়ে সাক্ষ্য দেয়া যায়। (গ) অভিমত সাক্ষ্য কাকে বলে? অভিমত সাক্ষ্য কোন কোন ক্ষেত্রে গ্রহণযোগ্য? (ঘ) সাক্ষ্য কাকে বলে? কত প্রকার ও কি কি? শ্রæতি সাক্ষ্য কখন প্রাসঙ্গিক। (ঙ) মৃত্যুকালীন জবানবন্দি কি? ইহা কে কে রেকর্ড করতে পারে। ইহা রেকর্ড করার নিয়মাবলী। (চ) এজাহার, জিডি, সিডি, খসড়া মানচিত্র, সিজার লিস্ট, সুরতহাল রিপোর্ট এর প্রাসঙ্গিকা বা আইন সংগত মূল্য কি?

১২। (ক) পুলিশ আইন অনুযায়ী পুলিশের নিবরাণমূলক কার্যসমূহ কি কি লিখুন? কোন কোন পদের অফিসার এরূপ করিবার ক্ষমতাবান (খ) আইন ও বিধি অনুযায়ী পুলিশের দায়িত্ব ও কর্তব্যসমূহ কি কি এবং কোন কোন কার্যের জন্য পুলিশের শাস্তির বিধান রয়েছে। (গ) অতিরিক্ত পুলিশ ও বিশেষ পুলিশ নিয়োগ, সুযোগ-সুবিধা ও শাস্তি সম্পর্কে বর্ণনা করুন।

১৩। কিশোর অপরাধ কি? অভিযুক্ত ব্যক্তি শিশু হলে তাকে গ্রেফতারের পর করণীয় বর্জনীয় বিষয়গুলি কি কি লিখুন।

১৪। মাদকদ্রব্য কি? এই আইন অনুযায়ী বিনা পরোয়ানায় তল্লাশির পদ্ধতি  ও হয়রনীমূলক তল্লাশির শাস্তি ব্যাখ্যা করুন। কে মাদকদ্রব্যে দোকান বন্ধ রাখার নির্দেশ দিতে পারেন;
১৫। মোটরযান আইন অনুযায়ী বিনা পরোয়ানায় গ্রেফতারের পদ্ধতি লিখুন। কে মোটরযানের কাগজপত্র জব্দ করতে পারেন। সড়ক দূঘর্টনায় চালকের দায়িত্ব বর্ণনা করুন।
১৬। অস্ত্রশস্ত্র কি? অস্ত্র আইন অনুযায়ী বিনা পরোয়ানায় ও পরোয়ানা নিয়ে গ্রেফতার করার বিধান আছে কি? অস্ত্রের লাইন্সেস বাতির বা ডিলারের নিকট জমা দেওয়ার বিধান  আলোচনা করুন? অস্ত্র মামলার তদন্তের সময়সীমা লিখুন।

১৫। কার কি অপরাধ ব্যাখ্যা করুন;
(১) “ক” নামে একজন মটরসাইকেল চালক নির্ধারিত হিলমেট ব্যতীত মোটর সাইকেল চালায়। (২) মদপান করে বেপরোয়াভাবে গাড়ী চালালে, (৩) ভয়ভীতি প্রদর্শন করে কোন ব্যক্তিকে কোন কাজ করতে বাধ্য করা হলে অপরাধ হবে কি? (৪) পুলিশ হেফাজতে থাকা কোন নারী ধর্ষণের ফলে মৃত্যু হলে।(৫) মোটর গাড়ীর কালো ধোঁয়া বাহির করলে। (৬) ভিক্ষাবৃত্তি করার জন্য অঙ্গহানী করলে, (৭) ভিকটিমের ছবি ছাপা হলে, (৮) অসুস্থ্য অবস্থায় গাড়ি চালালে, (৯) ডাকাতির উদ্দেশ্যে সমবেত হলে, (১০) মহিলাদের উত্যক্ত করলে। (১০) মামলার বাদী কি চার্জশীটভুক্ত আসামি হতে পারে? (১২) পথচারী ‘ক’ রাস্তায় হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যায়। ‘খ’ তাকে সাহয্যের জন্য এগিয়ে আসে এবং সুযোগ বুঝে ‘ক’ এর পকেট থেকে ৫০০/- টাকা নিয়ে যায়। ‘খ’ এর অপরাধ ব্যাখ্যা করুন। (১৩) দুরভিসন্ধিমূলকভাবে ঢিল ছুড়ে রেল যাত্রীকে আহত করার অপরাধ ব্যাখ্যা করুন।(ঘ) ‘ক’ একটি কুড়াল দিয়ে কাজ করছে। সে সময় কুড়ালটি বাঁট হতে খুলে গিয়ে সন্নিকটে দাঁড়ানো এক ব্যক্তি নিহত হয় অপরাধ ব্যাখ্যা করুন। (১৪) যাবজ্জীবন কারাদÐে দÐিত ‘রহিম’ পূর্বশক্রতার জের ধরে করিমকে খুন করে। রহিমের অপরাধ উল্লেখ করুন; (১৫) ‘ক’ নামক ড্রাইভার পথচারীকে আঘাত/গুরুত্ব আঘাত/মৃত্যু ঘটালে ড্রাইভারের অপরাধ ব্যাখ্যা করুন; (১৬) ফেসবুকে মানহানিকর ছবি পোস্ট করলে ও মিথ্যা ছদ্দবেশ ধারণ করলে;

১৬। টীকা লিখুন; (১)  জনসাধারণের সাথে পুলিশের সর্ম্পক; (২) এ্যাকটাসরিয়া, ম্যান্সরিয়া;(৩) ক্রাইমসিন সংরক্ষণ; (৪) জঙ্গী দমনের জন্য পুলিশের ভূমিকা; (৫) সাইবার ক্রাইম; (৬) সিডিআর; (৭) সিডিএমএস; (৮) অপরাধ ও মডাস অপারেন্ডি; (৯) চৌকিদারী প্যারেড; (১০)  লঘু দন্ড ও গুরুদন্ড ; (১১) পিবিআই (১২) জেলা প্যারেড ও সনাক্তকরণ মহড়া; (১৩) ফিজিক্যাল এভিডেন্স ও ডিজিটাল এভিডেন্স; (১৪) ফরেনসিক; (১৫) থানার হাজতখানা ও নিরাপত্তামূলক হেফাজত।

১৭। পার্থক্যসমূহ ; (১) স্বীকৃতি ও স্বীকারোক্তি (২) চুরি ও ডাকাতি (৩) চুরি ও জোরপূর্বক সম্পত্তি আদায়; (৪) দাঙ্গা ও কলহ; (৫) বেআইনী সমাবেশ ও দাঙ্গা;  (৬) অপরাধজনক নরহত্যা ও খুন; (৭) সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্য (৮) অপরাধমুলক বিশ্বাসভঙ্গ ও প্রতারণার হত্যামূলক (৯) ফাঁসি ও আত্মহত্যামূলক ফাঁসি; (১০) জোরপূর্বক সম্পত্তি আদায় ও দস্যুতা (১১) অতিরিক্ত পুলিশ ও স্পেশাল পুলিশে; (১২) তদন্ত এবং অনুসন্ধানের (১৩) রীট ও ইনজাংসন; (১৪) হৈচৈ বিজ্ঞাপন ও তদন্ত শ্লীপ; (১৫) অপরাধমূলক ষড়যন্ত্র  এবং প্ররোচনার; (১৬) থ্রি বিসিএলএ এবং ফোর বিসিএলএ; (১৭) জামিন ও মুচলেকার; (১৮) জবানবন্দি এবং স্বীকারোক্তি; (১৯) মৌখিক সাক্ষ্য ও দালিলিক সাক্ষ্য; (২০) পিআর ¯øীপ এবং অনুুসন্ধান ¯øীপ।

২. বিভাগীয় পদোন্নতি পরীক্ষা, সাজেশন্স-২০১৯ - 02
 প্রশ্ন- ০১। বেওয়ারিশ সম্পত্তি কাকে বলে? বেওয়ারিশ সম্পত্তি পেলে কি কি ব্যবস্থা নিতে হবে?

বিভাগীয় পদোন্নতি পরীক্ষা, সাজেশন্স-২০১৯ - 02

১। পুলিশ আইন ১৮৬১ অনুযায়ী নিবারন মূলক পুলিশিং কার্যক্রম সমূহ কি কি? কোন কোন পদবীর পুলিশ কর্মকর্তা নিবারনমূলক কার্যক্রম গ্রহন করতে পারে?

২। এএসআই কি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হতে পারে? ব্যাখ্যা করুন। মামলা তদন্তে এএসআইর ভূমিকা, এএসআইর দায়িত্ব ও কর্তৃব্য  কি? টহল ডিউটিতে ইনচার্জ থাকা অবস্থায় ডাকাতির সংবাদ পেলে আপনার করনিয় কি? এএসআই কি মামলা তদন্ত করতে পারেন। 

৩। তল্লাশি কাকে বলে? দেহ তল্লাশি করার সময় পুলিশের করনিয় ও বর্জনিয় দিক সম্পর্কে আলোচনা করুন। 
৪। স্বীকারোক্তি বলিতে কি বুঝায় ? যে সকল ক্ষেত্রে স্বীকারোক্তি প্রাসঙ্গিক আইনের ধারাসহ উল্লেখ করুন। পুলিশ হেফাজতে প্রদত্ত স্বীকারোক্তি কখন প্রাসঙ্গিক। 

৫। স্বীকৃতি ও স্বীকারোক্তির মধ্যে পার্থক্য কি? এলিবাই বলতে কি বোঝ? 

৬। সাক্ষী কি? সাক্ষ্য কত প্রকার ও কি কি? মৃত নিখোজ ও বিদেশে অবস্থানরত ব্যাক্তির সাক্ষ্য কতটুকু গ্রহন যোগ্য, সাক্ষ্য আইনের আলোকে আলোচনা করুন। একজন বোবাকি সাক্ষ্য দিতে পারে। 

৭। আত্মরক্ষার অধিকার কি ? এ অধিকার বলে কোন কোন ক্ষেত্রে মৃত্যু ঘটানো যেতে পারে। আত্মরক্ষার বলে কখন মৃত্যূ ঘটনার যৌক্তিকতা রহিত হয় অথবা এ অধিকার প্রয়োগ করে কোন ক্ষেত্রে মৃত্যু ঘটানো যায়, দন্ডবিধির আলোকে আলোচনা করো। 

৮। থানা হাজতে কোন আসামী আত্মহত্যা করিলে ডিউটি অফিসার হিসাবে একজন এএসআইর দায়িত্ব ও কর্তৃব্য কি ?

৯। অসদাচরন বলতে কি বুঝায় ? কর্তব্য সম্পাদনকালে কোন কোন কার্যক্রম অসাদচরনের পর্যায়ে অর্ন্তভূক্ত হবে আলোচনা করুন। জেনারেল ডায়রী লেখার দায়িত্ব কার ? আইনগত মূল্য কি ?

১০। সুরুতহাল রিপোর্ট কাকে বলে ? সুরুতহাল রিপোর্ট প্রস্তুত করার নিয়মাবলি কি ? একটি খুন মামলার সুরুতহাল রিপোর্ট তৈরী করুন। 

১১। গ্রেফতার কাকে বলে ? পুলিশ অফিসার কর্তৃক একজন গ্রেফতারকৃত ব্যাক্তির মানবধিকার রক্ষার ক্ষেত্রে গ্রেফতারের আইনগত পদ্ধতি, পূর্বে এবং পরবর্তীতে করনিয় কি ?

১২। মৃত্যুকালিন জবানবন্দি বলিতে কি বুঝায় ? কে কে মৃত্যুকালিন জবানবন্দি লিপিবদ্ধ করিতে পারে। মৃত্যুকালিন জবানবন্দি লিপিবদ্ধ করার নিয়ম। 

১৩। এজাহার কি ? উহার উপাদান বর্ণনা করুন। ত্রুটিপুর্ন এজাহারের বৈশিষ্ট সমূহ আলোচনা করুন। গুরুত্বপূর্ন মামলার এজাহার লিপিবদ্ধকালে রুজুকারী অফিসারের কি কি বিষয়ে যতœবান হতে হয়। একটি খুনসহ ডাকাতি মামলার এজাহার তৈরী করুন ?

১৪। খুন বলতে কি বুঝায় ? বৈধ জনতা কখন অবৈধ হতে পারে ? মারাত্মক অস্ত্রে সজ্জিত হয়ে বেআইনী সমাবেশ যোগদানের শাস্তি কি ? 

১৫। অস্বাভাবিক মৃত্যু কি ? কি কারনে এ ধরনের মামলা রুজু হতে পারে। অপমৃত্যু মামলার তদন্ত পদ্ধতি কি 

১৬। বেআইনী সমাবেশ বলতে কি বুঝায় ? বৈধ জনতা কখন অবৈধ জনতা হতে পারে ? মারাত্মক অস্ত্রে সজ্জিত হয়ে বেআইনী সমাবেশে যোগদানের শাস্তি কি ?

১৭। অনুসন্ধান কি ? কোন ক্ষেত্রে অনুসন্ধান পরিচালনা করা যায় ? পদ্ধতিসহ আলোচনা করুন?

১৮। তল্লাশী পরোয়ানা কাকে বলে ? উহা কখন ইস্যূ করা হয় ? বিস্তারিত আলোচনা করুন ?

১৯। তদন্তের উদ্দেশ্য কি ? কে কে তদন্ত করতে পারেন ? একটি মামলা রুজু হতে নিষ্পত্তি পর্যন্ত স্তরগুলি আলোচনা করুন?

২০। কমান্ড সার্টিফিকেট কি ? ইহা কে কার নামে কি উদ্দেশ্যে ইস্যু করতে পারেন ?

        টিকাঃ- 
১। তদন্তের অনুসন্ধান, ২। স্পেশাল পুলিশ ও অতিরিক্ত পুলিশ, ৩। স্বীকৃতি, ৪। সদাচরন কি? ৫। হৈ চৈ বিজ্ঞাপন, ৬। 
        পার্থক্যঃ- 
১। দুশ্চরিত্র এ ও বি রোল, ২। ধর্ষন ও ব্যাভিচার, ৩। ধর্তব্য ও অধর্তব্য অপরাধ, ৪। দস্যূতা ও চুরি, ৫। স্বীকৃতি ও স্বীকারোক্তি।

*

Post a Comment (0)
Previous Post Next Post