Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্নঃ ২২। সামরিক বাহিনীর কোন সদস্য অপরাধ করলে তাকে গ্রেফতার ও গ্রেফতার পরবর্তী করনীয় কি লিখ ??

প্রশ্নঃ ২২। সামরিক বাহিনীর কোন সদস্য অপরাধ করলে তাকে গ্রেফতার ও গ্রেফতার পরবর্তী করনীয় কি লিখ।

উত্তর:-

সামরিক বাহিনীর কোন সদস্য অপরাধ করলে তাকে গ্রেফতার সংক্রান্ত কার্যক্রম নিম্নেউল্লেখ করা হলোঃ- 

১। বাংলাদেশ আর্মি এ্যাক্ট ১৯৫২ এর ৭৬ ধারা:- যখন কোন ব্যক্তি এ আইনের অধীন কোন অপরাধে অভিযুক্ত হয়, এখতিয়ার সম্পনড়ব ম্যাজিষ্ট্রেট বা পুলিশ অফিসার ঐ ব্যক্তির কমান্ডিং অফিসারের নিকট হতে লিখিত আবেদন পেয়ে এরূপ ব্যক্তিকে গ্রেফতার করে সামরিক হেফাজতে প্রেরণ করবেন। পিআরবি বিধি ৩১৬। 
২। বাংলাদেশ আর্মি এ্যাক্ট ১৯৫২ এর ৭৭ ধারা:- যখন কোন ক্সসনিক পলায়ন করে পলাতক ক্সসনিকে কমান্ডিং অফিসার পলায়ন সম্পর্কিত বিষয়ে লিখিত তথ্য বেসামরিক কর্তৃপক্ষকে প্রদান করবেন। যিনি পলাতককে বন্দি করতে সহযোগিতা করতে পারবেন এরূপ কর্তৃপক্ষ পলাতক আসামীকে ধৃত করার জন্য এরূপভাবে পদক্ষেপ গ্রহণ করবেন যেন উক্ত পলাতককে ধৃত করতে ম্যাজিষ্ট্রেট কর্তৃক পরোয়ানা ইস্যু হয়েছে। পলাতক ব্যক্তি ধৃত হলে তাকে সামরিক হেফাজতে প্রেরণ করবেন। 
৩। যদি কোন পুলিশ অফিসারের বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ থাকে যে, কোন ব্যক্তি সামরিক বাহিনী হতে পলাতক বা বিনা ছুটিতে অনুপস্থিত রয়েছে তাহলে বিনা পরোয়ানায় তাকে ফৌজদারী কার্যবিধি আইনের ৫৪(৬) মতে গ্রেফতার করবেন এবং আইনী কার্যক্রমের জন্য ম্যাজিষ্ট্রেটের নিকট হাজির করবেন। কার্যবিধির ৬১, ৮১ ধারা, পিআরবি বিধি ৩১৬ 
৪। ফৌজদারী কার্যবিধি আইনের ৫৪৯ ধারা এবং পিআরবি বিধি ৩১৯ মতে ক্সসনিক গ্রেফতারঃ সেনাবাহিনী সংক্রান্ত নিয়ম-
কানুনের অধীনে কোন ব্যক্তির গ্রেফতারের ক্ষেত্রে উক্ত ব্যক্তি যে বাহিনীতে আছে সে বাহিনীর কমান্ডিং অফিসারের নিকট পুলিশকে অনতিবিলম্বে নোটিশ দিতে হবে। 
৫। পিআরবি বিধি ৩২০:- পলাতক ক্সসন্যের গ্রেফতার বা আত্মসমর্পণ:- কোন পলাতক ক্সসন্যকে গ্রেফতার করা হলে বা সে আত্মসমর্পণ করলে তাকে নিকটবর্তী থানায় নিয়ে যেতে হবে এবং সংশ্লিষ্ট থানার ওসি বিপি ফরম নং-৫৪ এ তার গ্রেফতার বা আত্মসমর্পণের তারিখ ও স্থান লিপিবদ্ধ করে সার্টিফিকেট প্রদান করবেন। ওসি এই সার্টিফিকেটে অবশ্যই স্বাক্ষর করবেন এবং তার স্বাক্ষরের নিচে “ওসি” এবং থানার নাম লেখবেন। অতঃপর তিনি অনতিবিলম্বে পলাতক ক্সসন্যের ইউনিটের কমান্ডিং অফিসারের নিকট তা পাঠিয়ে দিবেন।

 প্রশ্নঃ ২২। সামরিক বাহিনীর কোন সদস্য অপরাধ করলে তাকে গ্রেফতার ও গ্রেফতার পরবর্তী করনীয় কি লিখ।

প্রশ্নঃ ২২। সামরিক বাহিনীর কোন সদস্য অপরাধ করলে তাকে গ্রেফতার ও গ্রেফতার পরবর্তী করনীয় কি লিখ।

*

Post a Comment (0)
Previous Post Next Post