Law Guide Of Bangladesh Police

১,০০০ হাজারের বেশি প্রশ্ন ও উত্তর নিয়ে সাজানো

প্রশ্ন- ০২। সন্ধিগ্ধ সম্পত্তি কাকে বলে? সন্ধিগ্ধ সম্পত্তি পেলে কি কি ব্যবস্থা নিতে হবে।

প্রশ্ন- ০২। সন্ধিগ্ধ সম্পত্তি কাকে বলে? সন্ধিগ্ধ সম্পত্তি পেলে কি কি ব্যবস্থা নিতে হবে।

উত্তরঃ

চোরাই বলে কথিত বা সন্দেহযুক্ত কিংবা অপরাধ সংঘটনের সন্দেহযুক্ত পরিস্থিতিতে কোন ব্যক্তির নিকট হতে পাওয়া কোন সম্পত্তিকে সন্ধিগ্ধ সম্পত্তি বলা হয়। ফৌজদারী কার্যবিধি আইনের ৫৫০ ধারা, ডিএমপি অধ্যাদেশের ৮৮ ধারা এবং পিআরবি বিধি ৩২২, ৩৭৯(খ)। 
     কোন পুলিশ অফিসার সন্ধিগ্ধ সম্পত্তি পেলে নিম্নবর্ণিত ব্যবস্থা গ্রহণ করবেঃ- 
১। পুলিশ অফিসার সাক্ষীদের উপস্থিতিতে সন্ধিগ্ধ সম্পত্তির জব্দ তালিকা প্রস্তুত করে মালামাল পুলিশ হেফাজতে নিবেন। ফৌজদারী কার্যবিধি আইনের ১০৩(২) ধারা ও পিআরবি বিধি ২৮০। 
২। জব্দকৃত মালামালসহ থানায় উপস্থিত হয়ে অফিসার ইনচার্জকে অবগত করতে হবে। ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৮ ধারা।  
৩। সন্ধিগ্ধ সম্পত্তি প্রাপ্তির বিষয়টি জিডিতে নোট দিবেন এবং থানার সম্পত্তি রেজিষ্টারে এন্ট্রি করে মালখানায় মালামাল সংরক্ষণ করবেন। পিআরবি বিধি ৩৭৭, ৩৭৯। 
৪। জব্দকৃত মালামাল সম্পর্কে উর্ধ্বতন অফিসারগণকে জানাতে হবে। ফৌজদারী কার্যবিধি আইনের ১৫০ ধারা, পিআরবি বিধি ১২০। 
৫। জব্দ তালিকা ও আটককৃত সন্ধিগ্ধ সম্পত্তি সম্পর্কে একটি প্রতিবেদনের মাধ্যমে নিকটতম ম্যাজিষ্ট্রেটকে অবগত করতে হবে। ম্যাজিষ্ট্রেট বিষয়টির নিষ্পত্তির ব্যবস্থা করবেন। সম্পত্তির প্রকৃত মালিক পাওয়া গেলে তা ফেরত দিতে হবে আর মালিক পাওয়া না গেলে একটি ঘোষণাপত্র প্রকাশ করবেন যে, উক্ত সম্পত্তিতে কারো কোন দাবী থাকলে ঘোষণার তারিখ হতে ছয় মাসের মধ্যে যেন দাবী প্রতিষ্ঠিত করে। ফৌজদারী কার্যবিধি আইনের ৫২৩ ধারা, পুলিশ আইনের ২৫, ২৬ ধারা। 
৬। ছয় মাসের মধ্যে যদি কোন দাবীদার না আসে তাহলে উক্ত সম্পত্তি সরকারের হেফাজতে চলে যাবে এবং ম্যাজিষ্ট্রেটের আদেশে তা নিলামে বিক্রয় করা যাবে। বিক্রয়লব্ধ অর্থ সরকারী কোষাগারে জমা করতে হবে। ফৌজদারী কার্যবিধি আইনের ৫২৪ ধারা, পুলিশ আইনের ২৭ ধারা। 
৭। ফৌজদারী কার্যবিধি আইনের ৫২৫ ধারা মতে পুলিশ হেফাজতে নেয়া বেওয়ারিশ বা সন্ধিগ্ধ মালামাল পচনশীল হলে ম্যাজিষ্ট্রেটের আদেশক্রমে তা বিক্রয় করা যাবে। বিক্রয়লব্ধ অর্থ সরকারী কোষাগারে জমা করতে হবে।

প্রশ্ন- ০২। সন্ধিগ্ধ সম্পত্তি কাকে বলে? সন্ধিগ্ধ সম্পত্তি পেলে কি কি ব্যবস্থা নিতে হবে।

*

Post a Comment (0)
Previous Post Next Post